শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঠাকুরগাঁওয়ে পরিবার পরিকল্পনার “কৈশর বান্ধব কর্ণার” ব্যপক সারা পেয়েছে কিশোরীদের মাঝে

আল ফেরদৌস রানা, ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁও জেলার আকচা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের “কৈশর বান্ধব কর্ণার” ব্যাপক ভাবে সারা পেয়েছে স্কুল ও কলেজ পোরুয়া কিশোরীদের মাঝে।

১৮ নভেম্বর বুধবার সকাল সাড়ে ১১ টায় আকচা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে এমন দৃর্শ্য চোখে পড়ে জি-নিউজ ৭১ পত্রিকার এই প্রতিবেদকের।

সেখানে দেখা যায়, ” কৈশর বান্ধব ” কর্ণারে এক দল স্কুল ও কলেজ পোরুয়া কিশোরীদের স্বাস্থ্য সচেতনতা, স্বাস্থ্যসেবার নানা দিক ও বৈশ্বিক করোনা সংক্রমন রোধে আসন্ন শীত সিজনে নিজ নিজ পরিবারকে আরও সচেতন এবং নিরাপদে থাকার পরামর্শ দিতে দেখা গেছে।

সেবা গ্রহনকারী কিশোরী শামীমা ও সাহিদা জানান, আকচা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের দ্বায়িত্ব প্রাপ্ত ভিজিটর আপা আমাদের নিয়মিত স্বাস্থ্যগত নারীদের নানা বিষয়ে সু-রক্ষার পরামর্শ ও বিনা মূল্যে ঔষধ ও প্যাড প্রদান করেন।

এছাড়াও এই ক্লিনিকে আমাদের জন্য কৈশর বান্ধব কর্ণারে স্থাপন করেছে, এখানে বেশ মনোরম নিরাপদ পরিবেশে একজন অপরজন কিশোরীর মনের কথোপকথন করতে পারি।

আকচা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের পরিবার কল্যাণ পরিদর্শিকা বিপ্লবী আকতার জানান, ঠাকুরগাঁও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক দেওয়ান মোর্শেদ কামাল স্যারের নির্দেশ অনুযায়ী করোনা কালীন ও বর্তমান পরিস্থিতিতে একটি দিনের জন্য সেবা প্রদার বন্ধছিল না। আমরা অবিরাম গর্ভবতী মা, নব-জাতক শিশু, কিশোর, কিশোরী ও সাধারণ রোগীদের চিকিৎ সেবা এবং বিনামুল্যে ঔষধ, জন্ম বিরতি করন পিল, কন্ডমসহ অন্যান্য সেবা দিয়ে আসছি।

ভিজিটরের স্বল্পতা থাকায় কর্তৃপক্ষের নির্দেশক্রমে আমি ঠাকুরগাঁও সদর উপজেলার আকচা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ছাড়াও রাজাগাঁও ক্লিনিকের অতিরিক্ত দ্বায়িত্ব পালন করছি।

এই বিভাগের আরো খবর